Skip to content

ভোটার আইডি কার্ড দেখার নিয়ম | ভোটার আইডি কার্ড ডাউনলোড

আপনি অনলাইনে ভোটার আইডি কার্ড দেখার নিয়ম জানতে ছাইলে কিংবা অনলাইন থেকে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে ছাইলে এই পোষ্ট শেষ পর্যন্ত পড়ুন। ইনশাআল্লাহ ভোটার আইডি কার্ড সম্পর্কিত সকল সঠিক তথ্য গুলো জানতে পারবেন।

আধুনিক সকল প্রযুক্তির কল্যানে এখন আমরা ঘড়ে বসেই নিজের মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করতে পারি এবং ভোটার আইডি কার্ড দেখতে পারি। প্রযুক্তির কল্যানে অনেক কিছু সহজ হলেও বাংলাদেশের অনেক মানুষ এখনো সে সম্পর্কে পুরপুরি অবগত নয়। তাই আজকে তাদের জন্যই এই পোষ্ট। এই পোষ্টে আমরা জানব ভোটার আইডি কার্ড দেখার নিয়ম। ভোটার কার্ড থাকা সর্ব স্তরের মানুষের জন্য খুবি জরুরি। তবে বাংলাদেশ সরকার বা নর্বাচন কমিশন ভোটার আইডি কার্ড দিতে দেরি করায় আমরা অনেক সমস্যায় পড়ে থাকি। সে জন্য আমাদের অনলাইনে ভোটার কার্ড দেখার প্রয়োজন হয় এবং সেখান থেকে ডাউনলোড করতে হয়। 

আমরা তিন ভাবে ভোটার আইডি কার্ড দেখতে পারি।

  • ভুমি মন্ত্রনালয় ওয়েবসাইট থেকে।
  • ভোটার সার্বিসের ওয়েবসাইট থেকে ।
  • মোবাইল দিয়ে এস এম এস- এর মাধ্যমে।

 বিস্তারিত জানুন…

১. ভোটার আইডি কার্ড দেখার নিয়ম ভুমি মন্ত্রনালয়ের ওয়েবসাইটে

ভূমি মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অফিসিয়াল এয়েবসাইট থেকে সহজেই ভোটার আইডি কার্ড চেক করতে পারি। 

তার জন্য সর্বপ্রথম এখানে ক্লিক করে ওয়েবসাইটে যান অথবা এটা লিখে গুগোলে গিয়ে সার্চ করুন “https://ldtax.gov.bd/citizen/register” এখানে আপনার আইডি কার্ড নাম্বার, জন্ম তারিখ এবং মোবাইল নাম্বার দিয়ে “পরবর্তী পদক্ষেপ” বাটনে ক্লিক করুন (ছবি ১)

ভোটার আইডি কার্ড দেখার নিয়ম
(ছবি ১)

এখানে শুধু মাত্র আইডি কার্ড যে ব্যাক্তির তার নাম, পিতার নাম, মাথার নাম, তার জন্ম তারিখ এবং ছবি দেখতে পাবেন (ছবি ২)।

ভোটার আইডি কার্ড দেখার নিয়ম
(ছবি ২)

আপনার যদি আরও তথ্যের প্রয়োজন হয় তাহলে আপনার মোবাইল নাম্বার ভেরিফাই করে সেখানে একটি একাউন্ট খুলতে হবে, সে জন্য আবারও “পরবর্তী পদক্ষেপ” বাটনে ক্লিক করুন, প্রথমে যে নাম্বারটি দিয়েছিলেন সেই নাম্বারে ওয়েবসাইট থেকে একটি OTP কোড পাঠানো হবে সেটা বসান এবং “যাছাই করুন”-এ ক্লিক করুন ( ছবি ৩) 

ভোটার আইডি কার্ড দেখার নিয়ম
( ছবি ৩)

এখানে username এবং Password দিয়ে একাউন্ট করুন অথবা এখানে আইডি কার্ডের অন্যান্য তথ্যও দেখতে পারেন। কিছু সমস্যার কারণে আমরা এই অংশ চেক করতে পারিনি এবং ছবিও নিতে পারিনি।

তবে আপনি যদি এই যায়গায় আইডি কার্ডের অন্যান্য তথ্য দেখতে নাও পারেন তাহলে হতাশ হবেন না। 

Username এবং Password দিয়ে একাউন্ট খুলার পর প্রফাইলে যান অথবা আবারও “https://ldtax.gov.bd/citizen/register” এখান থেকে “নাগরিক লগইন”-এ ক্লিক করে সর্বপ্রথম দেওয়া মোবাইল নাম্বারটি আবারও দিন এবং password দিয়ে “লগইন করুন” বাটনে ক্লিক করুন (ছবি ৪)।

ভোটার আইডি কার্ড দেখার নিয়ম
(ছবি ৪)

এখন আপনার একাউন্ট-এ প্রবেশ হয়ে যাবেন এবং বাম পাশের মেনু থেকে “প্রফাইল” বাটনে ক্লিক করুন (ছবি ৫)। 

এখানে আপনার আইডি কার্ডের সকল তথ্য দেখতে পারবেন (ছবি ৫)।

ভোটার আইডি কার্ড দেখার নিয়ম
(ছবি ৫)

আমাদের দেখানু নির্দেশনা অনুযায়ি অনুসরন করুন তাহলেই আপনার ভোটার আইডি কার্ডের সকল তথ্য দেখতে পারবেন।

তবে আপনি যদি এখান থেকে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে ছান তাহলে পারবেন না। এখানে শুধু ভোটার তথ্য দেখতে পারবেন।

ভোটার আইডি কার ডাউনলোড করতে ছাইলে দ্বিতিয় পদ্ধতি অনুসরন করুন।

২. অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম।

স্মার্ট কার্ড ডাউনলোড করার জন্য অথবা ভোটার আইডি কার্ডের তথ্য দেখার জন্য প্রথমে NID Application System অথবা NID Servise-এর অফিসিয়াল ওয়েবসাইটে যান “https://services.nidw.gov.bd/nid-pub” সেখান থেকে “রেজিষ্টার করুন” বাটনে ক্লিক করুন।

ভোটার আইডি কার্ড দেখার নিয়ম

তারপর আপনার ভোটার আইডি কার্ড নাম্বার অথবা ফ্রম/স্লিপ নাম্বার বসান, জন্ম তারিখ দিন তারপর ছবিতে প্রদর্শত কোডটি বসান।

তারপর “সাবমিট” বাটনে ক্লিক করুন (ছবি ১)

ভোটার আইডি কার্ড দেখার নিয়ম
(ছবি ১)

এরপর আপনার বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা নির্বাচন করুন যমন- বিভাগ, জেলা, উপজেলা। এখন “পরবর্তী” বাটনে ক্লিক করুন (ছবি ২)

ভোটার আইডি কার্ড দেখার নিয়ম
(ছবি ২)

তারপর আপনার ভোটার আইডি কার্ড করার সময় যে মোবাইল নাম্বারটি দিয়েছিলেন সেটা দিয়ে “বার্তা পাঠান”-এ ক্লিক করলে একটা OTP কোড যাবে আপনার মোবাইলে।

OTP কোড বসান এবং “বহাল” বাটনে ক্লিক করুন।

ভোটার আইডি কার্ড দেখার নিয়ম

তারপর এখানে ক্লিক করে NID Wollet মোবাইল অ্যাপটি ডাউনলোড করুন এবং ওয়েবসাইটে প্রদর্শিত হওয়া QR কোডটি মোবাইলের সাহায্যে NID Wollet দিয়ে Scan করুন (ছবি ৩)

ভোটার আইডি কার্ড দেখার নিয়ম
(ছবি ৩)

তারপর আপনার মুখ Scan করুন, Scan করা শেষ হলেই ওয়েবসাইটে আপনার নাম চলে আসবে। এখন আবার ওয়েবসাইটে যান এবং “সেট পাসওয়ার্ড”-এ ক্লিক করুন (ছবি ৪)

ভোটার আইডি কার্ড দেখার নিয়ম
(ছবি ৪)

তারপর আপনার একাউন্টের জন্য একটি ইউজারনেম এবং একটি পাসওয়ার্ড দিন এবং “আপডেট” বাটনে ক্লিক করুন (ছবি ৫)

ভোটার আইডি কার্ড দেখার নিয়ম
(ছবি ৫)

বাস আপনার কাজ শেষ এখানে আপনার NID CARD এর সকল তথ্য দেখতে পারবেন এবং এখান থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করার পাশাপাশি আপনার ভোটার তথ্যে কোন ভূল থাকলে সংসোধের জন্য আবেদন করতে পারবেন এবং নতুন ভোটার হওয়ার জন্যও আবেদন করা যাবে। এবং নিচের “ডাউনলোড” বাটনে ক্লিক করে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন। তবে আপনি যদি আগে কখনো অফিসিয়ালি অরজিনাল ভোটার আইডি কার্ড পেয়ে থাকেন তাহলে আপনি ফ্রি-তে ডাউনলোড করতে পারবেন না। এক্ষেত্রে অবশ্যই নির্দিষ্ট পরিমানের ফ্রি প্রধান করে তারপর ভোটার কার্ড ডাউনলোড করতে পারবেন। যাদের এখনো অফিসিয়ালী ভোটার আইডি কার্ড দেওয়া হয়নি তারা ফ্রিতে ডাউনলোড করতে পারবেন। (ছবি ৬)

ভোটার আইডি কার্ড দেখার নিয়ম
(ছবি ৬)

মোবাইল দিয়ে এস এম এস- এর মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক

এই পদ্ধতি অনুসরন করে যারা এখনো ভোটার কার্ড পাননি তবে নাম দিয়েছেন আর ফ্রম আছে তারা এই ফ্রম নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড নাম্বার বের করতে পারবেন এবং তারপর সেই ভোটার নাম্বার দিয়ে আমাদের দেখানো উপরের দুটি নির্দেশনা অনুসরন করে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

ভোটার নাম্বার পাওয়ার জন্য মোবাইল থেকে মেসেজ অপশনে ক্লিক গিয়ে লিখুন-

NID<Space>FROM NO<Space>DD-MM-YYYY লিখে 105 নাম্বারে পাঠিয়ে দিন।

FROM NO- মেসেজের এই জায়গায় আপনার কাছে থাকা ফ্রম নাম্বার বসান।

DD-MM-YYYY- এইখানে আপনার জন্ম তারিখ বসান।

যেমন- NID 99999999 15-06-2023

ফিরতি মেসেজে আপনার ভোটার আইডি কার্ড নাম্বার পাঠিয়ে দেওয়া হবে আপনার নাম সহ।

শেষ কথা

ভোটার তথ্য দেখার জন্য অথবা ভোটার কার্ড ডাউনলোড করার জন্য সর্বক্ষেত্রে ভোটার নাম্বার অথবা ফ্রম নাম্বার প্রয়োজন হয়। আপনার কাছে যদি ভোটার নাম্বার না থাকে তাহলে অনলাইনে কোন ভাবেই তথ্য দেখতে পারবেন না। এক্ষেত্রে আপনার ইউনিয়ন পরিষধে যোগাযোগ করুন। ভোটার আইডি কার্ড দেখার নিয়ম জানার জন্য আমরা অনেক ফটো ব্যবহার করেছি, এতে করে খুব সহজে বুঝা যায়। আপনাদের সঠিক তথ্য প্রধান করতে পারায় আমরা আনন্দিত বোধ করছি। আমাদের কোন ভূল থাকলে কমেন্ট করে জানান।

1 thought on “ভোটার আইডি কার্ড দেখার নিয়ম | ভোটার আইডি কার্ড ডাউনলোড”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *