Skip to content

১২ হাজার টাকার মধ্যে ভালো ফোন 2023 | সবচেয়ে সেরা ৪ টি মোবাইল মাত্র ১২ হাজার টাকায় পাচ্ছেন।

১২ হাজার টাকার মধ্যে ভালো ফোন – বাংলাদেশে ১০ কোঁটি মোবাইল ব্যাবহার কারি থাকলেও অধিকাংশও মানুষ মোবাইলের পিছনে বেশি টাকা খরছ করতে চায়না। এই জন্য বাংলাদেশে কম টাকার মোবাইল ব্যাবহার কারীর সংখ্যা বেশি। আবার অন্য রকম চিন্তা করলে বলা যায় যে বাংলাদেশের সকল মানুষ এখনো দুবেলা পেট বরে ভাত খেতে পারেনা তাদের কাছে তু মোবাইল একটা স্বপ্নের নাম। 

তবে অনেকেই আছেন যারা কষ্ট করে ১২ হাজার টাকা জমিয়েছেন আর এই বাজেটের মধ্যে একটি ভালো মোবাইল কিনতে চান তাদের জন্য আমরা আজকের এই পোস্ট লিখেছি। এই পোস্ট থেকে আপনারা জানতে পারবেন বর্তমানে বাংলাদেশে ১২ হাজার টাকার মধ্যে ভালো ফোন কোনটি। 

তাই আপনি যদি ১২ হাজার টাকার মধ্যে বাজারের সেরা মোবাইলটি কিনতে চান তাহলে আমাদের এই পোস্ট পড়ুন।

এই বাজেটের সকল মোবাইল গুলো থেকে আমরা মাত্র ৪ টি মোবাইল বাছাই করেছি। ১২ হাজার টাকা বাজেটের মধ্যে এই ৪ টি মোবাইল সবচেয়ে সেরা। 

আমাদের তালিকায় থাকা মোবাইল গুলোর মধ্যে ৩ এবং ৪ নাম্বার মোবাইলটি সবচেয়ে ভালো।

১২ হাজার টাকার মধ্যে ভালো ফোন

  

১- Walton NEXG N70 | ১২ হাজার টাকার মধ্যে ভালো ফোন

প্রথমেই থাকছে আমাদের দেশিও ব্রান্ড Walton এর একদম নতুন একটি মোবাইল NEXG N70 এই মোবাইলটির দাম রাখা হয়েছে মাত্র ১১ হাজার টাকা। এই মোবাইলটি কম দামে ভালো অপশন হলেও এটা সবার জন্য নয়। 

তাই চলুন দেখে নেই এই মোবাইলটি কাদের জন্য ভালো হবে। 

এই মোবাইলের সব থেকে ভালো দিক হচ্ছে এটা খুবি শক্ত ৬ ফিট উপর থেকে পড়লেও তেমন কিছুই হবেনা। 

যাদের শক্ত পুক্ত মোবাইল দরকার একটু রাফ ব্যাবহার করবেন তারা এই মোবাইলটি নিতে পারেন। মোবাইলটির ডিসপ্লে তে ব্যাবহার করা হয়েছে 

ডিসপ্লেঃ

মোবাইলটির ডিসপ্লে তে ব্যাবহার করা হয়েছে ৬.৬” ইঞ্চির আইপিএস এলচিডি ডিসপ্লে যেটির রেজুলেশন ৭২০ x ১৬১২. থাকছে ৯০ হার্জ রিফ্রেশ রেট। ১১ হাজার টাকা বাজেটের মধ্যে এই ডিসপ্লে ঠিক আছে। 

পারফর্মেন্সঃ

মোবাইলটি রান করার জন্য ব্যাবহার করা হয়েছে UNISOC TIGER T606 প্রসেসর। এই প্রসেসর এই দামে অনেক মোবাইলেই দেখা যায় তবে এখানে রেম থাকছে মাত্র ৮ জিবি। নরমাল ব্যাবহারে মোবাইলটি ভালো পারফর্মেন্স করলেও এটা দিয়ে গেমিং করা যাবে মোটামুটি।

ক্যামেরাঃ

মোবাইলটির পিছন ক্যামেরায় ব্যাবহার করা হয়েছে ৫২ + ২ মেগাপিক্সেল এর দুটি ক্যামেরা। স্যামন ক্যামেরায় থাকছে ৮ মেগাপিক্সেলের ১ টি ক্যামেরা। এই ক্যামেরা দিয়ে কাজ চলার মত ছবি তুলা যাবে যদি দিনের বেলা বাহিরে ছবি তুলা যায়। 

তবে এই মোবাইলটি দিয়ে এক সাতে দুটি ক্যামেরায় ভিডিও করা যাবে। 

যা এই মোবাইলটির ক্যামেরার একমাত্র ভালো দিক।

ব্যাটারিঃ

মোবাইলটিকে পাওয়ার সাপ্লাই করার জন্য ব্যাবহার করা হয়েছে ৫ হাজার এমএএইছ এর ব্যাটারি। চার্জ করার জন্য রয়েছে ১৮ ওয়াট ফাস্ট চার্জ সাপোর্ট তবে মোবাইলটির বক্সে দেয়া হয়েছে ১০ ওয়াট চার্জার। ১৮ ওয়াট চার্জার সাথে দিলে খুবি ভালো হত। 

মতামতঃ

আমি প্রথমে বলেছি এখনো বলছি এই মোবাইলটি খুবি শক্ত তাই যাদের শক্ত মোবাইল প্রয়োজন কিন্তু গেম খেলবেন না তারা এই মোবাইল নিতে পারেন। এই মোবাইলটি ১১ হাজার টাকায় পাওয়া যাচ্ছে। 

Walton NEXG N70 Full Specification

১২ হাজার টাকার মধ্যে ভালো ফোন

২- Benco S1 | ১২ হাজার টাকার মধ্যে ভালো ফোন

দুই নাম্বারে থাকছে একদম নতুন মোবাইল Benco S1 এই মোবাইলটি দেখতে খুবি সুন্দর এতটাই সুন্দর যে আপনি একবার দেখলে তার প্রেমে পরে যাবেন। বর্তমানে বাংলাদেশের বাজারে Benco S1 মোবাইলটি পাওয়া যাচ্ছে মাত্র ১২১৯০ টাকায়। 

তালিকার ১ নাম্বারে থাকা Walton NEXG N70 মোবাইলটির সাতে তুলনা করলে এই মোবাইলটি অনেক দিক থেকেই আগিয়ে রয়েছে। 

ডিসপ্লেঃ

মোবাইলটির ডিজাইন যেমন অনেক সুন্দর তেমনি তার ডিসপ্লে। এই মোবাইলটির ডিসপ্লে দেখলে আপনাদের ভালো লেগে যাবে এটা বলাই যায়। এরকম বাজেটের অনেক মোবাইল থেকে এটার ডিসপ্লে আউটপুট খুবি সুন্দর। 

মোবাইলটিতে থাকছে ৬.৮” ইঞ্চির আইপিএস এলচিডি ডিসপ্লে যার রেজুলেশন ৭২০ x ১৬৪০. তবে এই মোবাইলে থাকছেনা ৯০ হার্জ রিফ্রেশ রেট। আমাদের তালিকার ৪ টা মোবাইলের মধ্যে এই মোবাইলের ব্রাইটনেস সবচেয়ে বেশি। 

পারফর্মেন্সঃ

পূর্বের মোবাইলের মত এই মোবাইলেও আমরা পাচ্ছি Unisoc T606 এটা দিয়ে মোটামুটি গেমিং করা যাবে এবং আগের মোবাইলটি থেকে একটি ভালো পারফর্মেন্স পাওয়া যাবে কারণ এই মোবাইলে দেওয়া হয়েছে ৬ জিবি রেম এবং ১২৮ জিবি রম। 

তবে পারফর্মেন্স সেকশনে এই মোবাইলটি আরও একটু বেশি এগিয়ে রয়েছে কারণ এই মোবাইলটিতে রয়েছে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম তে.

ক্যামেরাঃ

এই মোবাইলটির প্রাইমারি ক্যামেরাতে থাকছে ৪৮+২+২ মেগাপিক্সেলের তিনটি ল্যান্স। ফ্রন্ট ক্যামেরায় থাকছে ১৬ মেগাপিক্সেলের একটি ল্যান্স। এই ক্যামেরা দিয়ে দিনের বেলায় ভালো ছবি তুলা যাবে তবে রাতের বেলায় বা অন্ধকারে তেমন ভালো ছবি উঠেনা। 

Walton NEXG N70 থেকে Benco S1 এর ক্যামেরা অনেকটাই এগিয়ে আছে। 

ব্যাটারিঃ

এই মোবাইলটিরও ব্যাটারি রয়েছে বিশাল বড় ৫ হাজার এমএএইছ এর এবং দ্রুত চার্জ করার জন্য থাকছে ১৮ ওয়াট ফাস্ট চার্জ সাপোর্ট। NEXG N70 মোবাইলটির সাথে ১৮ ওয়াট চার্জার না থাকলেও এই মোবাইলের সাথে পাচ্ছেন ১৮ ওয়াট অরিজিনাল চার্জার। 

ব্যাটারিতেও NEXG N70 থেকে Benco S1 মোবাইলটি এগিয়ে আছে। 

মতামতঃ

১২১৯০ টাকার এই মোবাইল যে কেউ নিতে পারবেন। তবে আপনার যদি একটি সুন্দর মোবাইল প্রয়োজন হয় তাহলে এটাকে আপনার পছন্দের তালিকায় রাখতে পারেন। পাশাপাশি মোবাইলটিতে পাচ্ছেন দ্রুত চার্জ করার সুযোগ। ক্যামেরাতেও মোটামুটি ভালো পারফর্মেন্স করেছে। 

Benco S1 Full Specification

১২ হাজার টাকার মধ্যে ভালো ফোন

৩- Symphony Z60 Plus | ১২ হাজার টাকার মধ্যে ভালো ফোন

তালিকায় ৩ নাম্বারে থাকা মোবাইলটিও আমাদের দেশিও কোম্পানির মোবাইল Symphony Z60 Plus এই মোবাইল টিও দেখতে খুবি সুন্দর এবং ডিসপ্লে প্রায় Benco S1 এর মতই। এই মোবাইলটির বর্তমান দাম ১২ হাজার টাকা। থাকছে ৬ জিবি রেম এবং সুপার স্পীড ১২৮ জিবি রম। 

ডিসপ্লেঃ

এই মোবাইলটির ডিসপ্লে তে থাকছে ৬.৬” ইঞ্চি আইপিএস টাচস্ক্রীন, রেজুলেশন ৭২০ x  ১৬০০, আরও থাকছে ৯০ হার্জ রিফ্রেশ রেট। এই মোবাইলটির ডিসপ্লে ১২ হাজার টাকা বিবেচনায় খুবি ভালো। তবে ফুল এইছডি ডিসপ্লে দিলে ভালো হত। 

পারফর্মেন্সঃ

এই মোবাইলটিতে প্রসেসর থাকছে UNISOC T616 যা আগের দুইটা মত পারফর্মেন্স দিলেও এই মোবাইলের মেমরি হিসাবে ব্যাবহার করা হয়েছে uMCP5 (১২৮ জিবি) যেটা কিনা সবথেকে ভালো স্পীড দেয়। 

এই রেম বা মেমরি কতটা ভালো এটা জানার জন্য আমরা এটাকে তুলনা করতে পারি sumsong s21, sumsong s22, sumsong s23 সাথে। sumsong এর এই মডেল গুলাতে যেই স্পীডের মেমরি ব্যাবহার করা হয়েছে তার কাছাকাছি স্পীড দিবে Symphony Z60 Plus এর uMCP5 মেমরি টি। 

একটা মোবাইল কতটুক ফাস্ট হবে তা নির্ভর করে ৩ টি জিনিসের উপর তার মধ্যে একটি হলো মেমরি তাই বলাই যায় এই মোবাইলটা আপনাকে দিবে অনেক ফাস্ট এবং স্মত সার্ভিস। 

ক্যামেরাঃ

এই মোবাইলটির ব্যাক ক্যামেরায় ব্যাবহার করা হয়েছে ৫০+২ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা এবং ফ্রন্ট ক্যামেরায় থাকছে ৮ মেগাপিক্সেলের একটি মাত্র ক্যামেরা। ১২ হাজার টাকা দাম বিবেছনা করলে এই মোবাইল থেকে অনেক ভালো ছবি তুলা গেছে। 

বলা যায় যে ১ এবং ২ নাম্বার মোবাইল থেকে এটা ক্যামেরায় এগিয়ে আছে। 

ব্যাটারিঃ

এই মোবাইলটিতেও দেওয়া হয়েছে ৫ হাজার এমএএইচ-এর বিশাল বড় ব্যাটারি এবং সাথে রয়েছে ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট। যেটা দিয়ে মাত্র ৪৫ মিনিটে করা যাবে ৬০% চার্জ। 

মতামতঃ

বলতে গেলে প্রথম এবং দ্বিতীয় মোবাইল থেকে এই মোবাইলটি সব দিক থেকে এগিয়ে আছে। তাই আমি বলব আপনারা যদি ১২ হাজার টাকার মধ্যে ভালো ফোন কিনতে চান আর সেটা হতে হবে সবার সেরা তাহলে এই মোবাইলটি চোখ বন্ধ করে নিতে পারেন।

যে কোন ধরনের ব্যাবহার কারী এই মোবাইলটি নিতে পারেন। আশা করছি এই দামের সেরা পারফর্মেন্স পাবেন। 

Symphony Z60 Plus Full Specification

১২ হাজার টাকার মধ্যে ভালো ফোন

৪- itel S23 | ১২ হাজার টাকার মধ্যে ভালো ফোন

আমাদের লিস্টে থাকা ৪ নাম্বার মোবাইলটির দাম একটু বেশি ১২৪৯০ টাকা। আপনার বাজেট যদি ১২ হাজার থেকে আর ৫০০ টাকা বাড়াতে পারেন তাহলে পেয়ে যাবেন এই মোবাইলটি। এটায় থাকছে ৮ জিবি রেম এবং ১২৮ জিবি রম। ৫০০ টাকা বেশি দিয়ে কেনো এই মোবাইল নিবেন? চলোন জেনে নেই। 

ডিসপ্লেঃ

এই মোবাইলের ডিসপ্লে সাইজ ৬.৬ ইঞ্চি এবং রেজুলেশন ১৬১২ x ৭২০ পিক্সেল। ডিসপ্লে টি আইপিএস এলচিডি। তবে রয়েছে ৯০ হার্জ রিফ্রেশ রেট। বাকি ৩ টা মোবাইল থেকে এই মোবাইলটি অনেকটাই স্লিম। 

পারফর্মেন্সঃ

এই মোবাইলটিতে ব্যাবহার করা হয়েছে UniSoC T606, মোবাইলটির প্রসেসর অন্য ফোন গুলো থেকে ভালো না হলেও এতে রয়েছে ৮ জিবি রেম যার কারণে একি প্রসেসর থাকলেও এটা একটু ভালো পারফর্মেন্স পাবেন। 

ক্যামেরাঃ

এই মোবাইলটির ব্যাক ক্যামেরায় দেওয়া হয়েছে দুটি ৫০ মেগাপিক্সেল ল্যান্স এবং ফ্রন্ট ক্যামেরায় ব্যাবহার করা হয়েছে ৮ মেগাপিক্সেলের একটি ল্যান্স। এই মোবাইলটি অনেক ধারুন ধারুন ছবি তুলা হয়েছে। 

Symphony Z60 Plus এর ক্যামেরা এবং এটার ক্যামেরা প্রায় একি রকম তবে Symphony Z60 Plus -এ তুলা ছবি গুলো একটু সুন্দর লাগে। 

ব্যাটারিঃ

এই মোবাইলেও থাকছে ৫ হাজার এমএএইচ এর ব্যাটারি এবং সাথে রয়েছে ১০ ওয়াট ফাস্ট চার্জার। 

মতামতঃ

এই মোবাইলটি সব কিছুই ভালো তবে আপনার যদি পারফর্মেন্স হয়ে থাকে প্রথম প্রায়োরিটি তাহলে আপনি এই মোবাইলটি নিতে পারেন। 

itel S23 Full Specification

নেটওয়ার্কঃ৪জি
সিমঃদুটি ছোট সিম 
ডিসপ্লেঃ৬.৬’’ ইঞ্চি ৭২০ x ১৬১২ (৯০ হার্জ)
ব্যাক ক্যামেরাঃডুয়াল ৫০ মেগাপিক্সেল ল্যান্স
ফ্রন্ট ক্যামেরাঃ৮ মেগাপিক্সেল
ব্যাটারিঃ৫০০০ এমএএইচ, ১০ ওয়াট চার্জার
অপারেটিং সিস্টেমঃএন্ড্রয়েড ১২
প্রসেসরUniSoC T606 
রেমঃ৮ জিবি 
রমঃ১২৮ জিবি 
দামঃ১২৪৯০ টাকা 

সেরা মোবাইল কোনটি? 

আমাদের তালিকার এই ৪ টি মোবাইলি ১২ হাজার টাকা বাজেটের মধ্যে সবথেকে সেরা। আপনার যদি ১২ হাজার টাকার মধ্যে ভালো ফোন কিনতে হয় তাহলে আমি বলব আপনার প্রথম এবং দ্বিতীয় পছন্দে Symphony Z60 Plus এবং itel S23 রাখতে পারেন। 

সব মোবাইলি ভালো তবে এই দুটি সবার চেয়ে সেরা। Symphony Z60 Plus মোবাইলের ক্যামেরা একটু ভালো আর itel S23 পারফর্মেন্স একটু ভালো কারণ এটায় দেওয়া হয়েছে ৮ জিবি রেম। 
আপনার পছন্দ যদি হয় ছবি তুলা তাহলে আপনি Symphony Z60 Plus পারেন। আর যদি আপনার একটু ভালো পারফর্মেন্স দরকার হয় তাহলে নিতে পারেন itel S23 তবে এই মোবাইলটির দাম কিন্তু ১২৫০০ টাকা। আপনি যদি শুদু মাত্র পারফর্মেন্স একটু বেশি পাওয়ার জন্য জন্য ৫০০ টাকা করছ করেন তাহলে এটা নিতে পারেন।

5 thoughts on “১২ হাজার টাকার মধ্যে ভালো ফোন 2023 | সবচেয়ে সেরা ৪ টি মোবাইল মাত্র ১২ হাজার টাকায় পাচ্ছেন।”

  1. Pingback: Xiaomi Redmi Note 13 Pro price in Bangladesh.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *