Skip to content

পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম (এস.এস.সি, জে.এস.সি, এইচ.এস.সি)

পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম 2023


এই তথ্যপ্রযুক্তির যুগে মোবাইল ফোন আমাদের প্রায় সমস্ত ক্ষেত্রে সাহায্য করে। তেমনিভাবে বোর্ড পরীক্ষার রেজাল্ট জানার জন্য আমরা মোবাইল ফোন ব্যবহার করতে পারি। এতে করে একদিকে যেমন রেজাল্ট জানা সহজ হয়ে যায় তেমনি অন্যদিকে সময় এবং অর্থ সম্পদ বাঁচানো যায়। আর তাছাড়া যেকোনো ধরনের মোবাইল ফোন দিয়েই জে.এস.সি., এস. এস সি., এইচ. এস. সি.  ইত্যাদি পরীক্ষার রেজাল্ট জানা সম্ভব। স্মার্ট ফোন দ্বারা ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট জানা সম্ভব। অন্যদিকে নরমাল এনালগ ফোন দ্বারা মোবাইলে এসএমএস এর মাধ্যমে রেজাল্ট জানতে পারবেন।
এই দুটো পদ্ধতিই নিম্নে বর্ণিত হলো। আপনাদের যে পদ্ধতিটি সুবিধাজনক কিংবা ভালো লাগবে আপনারা সেটিই ব্যবহার  করতে পারেন।

রেজাল্ট দেখার নিয়ম


এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখার  নিয়ম (জে.এস.সি, এস.এস.সি, এইচ.এস.সি)

যেকোনো ধরনের ফোন দিয়েই এসএমএস এর মাধ্যমে বোর্ড পরীক্ষার রেজাল্ট দেখা যায়। এজন্য আপনাকে নিচে বর্ণিত ধাপগুলো অনুসরণ করতে হবে।

১. প্রথমে আপনার ফোনের মেসেজ অপশনটিতে যান।
২. এরপর নতুন মেসেজ টাইপ করার অপশনে চাপুন।
৩. এখন নিম্নে বর্ণিত পদ্ধতিতে আপনার মেসেজটি টাইপ করুন।

Name of the exam <space> Board name <space>  Roll no <space> Exam year.

৪. এরপর এসএমএস টি ১৬২২২ এই নাম্বারটিতে পাঠিয়ে দিন। এক্ষেত্রে মনে রাখবেন আপনার ফলাফল যদি প্রকাশিত না হয়ে থাকে তাহলে আপনি কোনো রেজাল্ট পাবেন না। আর যদি আপনার পরীক্ষার ফলাফল কর্তৃপক্ষ থেকে প্রকাশিত হয়ে থাকে তাহলে  কিছুক্ষণের ভিতরেই ফিরতি মেসেজে আপনার রেজাল্টটি দেখতে পাবেন।

আপনাদের সুবিধার জন্য এখানে একটি উদাহরণ দেওয়া হল।
(HSC Dha 111111 2021) -এভাবে নিজের পরীক্ষার নাম স্পেস দিয়ে বোর্ডের সংক্ষিপ্ত নাম আরেকটি স্পেস দিয়ে পরীক্ষার রোল নাম্বার এবং সর্বশেষে আরেকটি স্পেস দিয়ে পরীক্ষার সাল লিখে ১৬২২২ নাম্বারটিতে পাঠিয়ে দিবেন।

বিশেষ দ্রষ্টব্য :এসএমএস এর মাধ্যমে মোবাইল ফোন থেকে রেজাল্ট দেখতে হলে আপনাকে মেসেজ প্রতি ২ টাকা ৪৪ পয়সা চার্জ প্রদান করতে হবে। তাই রেজাল্ট দেখার আগে অবশ্যই মোবাইলে রিচার্জ করে রাখবেন।

আপনাদের অনেকেই প্রশ্ন থাকতে পারে যে আপনাদের পরীক্ষার বোর্ডের সংক্ষিপ্ত নামটি কি?
এইজন্যে আপনাদের সুবিধার্থে আমরা নিচে একটি ছকের মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন পরীক্ষার বোর্ডগুলোর সংক্ষিপ্ত নামের একটি  তালিকা তৈরি করলাম।

Education Board NameShortened Name
DhakaDha
BarishalBar
ChiittagongChi
ComillaCom
JessoreJes
RajshahiRaj
SylhetSyl
DinajpurDin
MadrasahMad
TechnicalTec

আশা করছি, উপরে বর্ণিত নিয়ম অনুযায়ী আপনারা মোবাইলে এসএমএসের মাধ্যমে যেকোনো বোর্ড পরীক্ষার রেজাল্ট জেএসসি এইচএসসি দেখতে সফল হয়েছেন।

এখন তাহলে যারা ওয়েবসাইটের মাধ্যমে বোর্ড পরীক্ষার রেজাল্ট দেখতে চান তাদের জন্যে নিয়মগুলো বর্ণনা করা হলো।

রেজাল্ট দেখার ওয়েবসাইট

www.educationboardresults.gov.bd/


মোবাইলে ওয়েবসাইটের মাধ্যমে বোর্ড পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম 

ওয়েবসাইট চালানোর জন্য আপনাদের অবশ্যই ইন্টারনেট চালু থাকতে হবে। আপনাদের যদি ওয়াইফাই থেকে থাকে তাহলে মোবাইল ডাটার দরকার নেই। কিন্তু যদি wi-fi না থাকে সে ক্ষেত্রে অবশ্যই মোবাইল ডাটা থাকতে হবে। নিম্নে, মোবাইলে ওয়েবসাইট থেকে জে এস সি এসএসসি  এইচএসসি ইত্যাদি বোর্ড পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম বর্ণিত হল।

১. প্রথমেই আপনাদেরকে ইন্টারনেট কানেকশন টি চালু করতে হবে।

২. তারপর বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটটে যান।
ওয়েবসাইটের লিংক নিচে দেওয়া আছে। আপনারা সরাসরি এই লিংক Link “www.educationboardresults.gov.bd/” থেকে ওয়েবসাইটটিতে যেতে পারবেন কিংবা Education Board result লিখে ব্রাউজারে সার্চ করতে পারেন।

৩. এরপর আপনি ওয়েবসাইটের হোম পেজটি দেখতে পারবেন। সেখানে প্রয়োজনীয় সকল কিছু দেওয়ার জন্য কয়েকটি অপশন রয়েছে। 

পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

৪. প্রথমে examination নামক ঘরটিতে আপনার কাঙ্খিত পরীক্ষার নামটি নির্বাচন করতে হবে। Examination লেখাটির পাশে একটি বক্স দেখতে পাবেন।  বক্সটির  উপর টাচ করলে অনেকগুলো অপশন দেখা যাবে। এদের মাঝে থেকে আপনার প্রয়োজনীয় রেজাল্টের পরীক্ষাটি নির্বাচন করুন।

উদাহরণস্বরুপ, যদি আপনি এস.এস.সি. পরীক্ষার রেজাল্ট দেখতে চান, তাহলে অবশ্যই SSC/ Dakhil/ Equivalent অপশনটি বেছে নিন। 

পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

৫. এরপর আপনার পরিক্ষার বছরটি নির্বাচন করতে হবে। এজন্যে, Year লেখার পাশের বক্সটিতে টাচ করুন। সেখানে ১৯৯৬ সাল থেকে সর্বশেষ রেজাল্টের বছর দেখা যাবে। আপনি নিজের পাশের সালটি নির্বাচন করুন। যেমন আপনার পরীক্ষার শিক্ষা বোর্ডটি  যদি Dhaka হয়ে থাকে তাহলে আপনি Dhaka নির্বাচন করুন। 

পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

৭. এইবার আপনাকে নিজের পরীক্ষার রোলটি লিখতে হবে। এজন্যে Roll নামক অপশনটির পাশে যে খালি বক্সটি আছে তাতে আপনার রোল নাম্বারটি  লিখুন। 

যেমন আপনার রোল নাম্বার যদি 111111 হয়ে থাকে তাহলে এটি টাইপ করুন। 

পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

৮. এবার আপনার রেজিস্ট্রেশন নাম্বারটি লিখতে হবে। এজন্যে Reg no লেখা অপশনটির পাশে খালি বক্সে আপনি রেজিস্ট্রেশন নাম্বারটি লিখুন। 

পরীক্ষা রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নাম্বার লিখার সময় ভালোভাবে চেক করে নিবেন। সবচেয়ে ভালো হয় আপনার এডমিট কার্ড থেকে দেখে দেখে লিখলে।

পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

৯. এখন আপনি সর্বশেষ ধাপে চলে এসেছেন।  এক্ষেত্রে আপনাকে একটি ক্যাপচা পূরণ করতে হবে। একটি ছোটো অংক করে তার উত্তর লিখতে হবে। আপনার স্ক্রিনেই অংকটি দেখতে পাবেন। 

যেমন, স্ক্রিনে যদি 4+5 আসে, তাহলে এর পাশের খালি বক্সটিতে আপনার 9 লিখতে হবে। এরপর আপনি submit অপশনটি নির্বাচন করুন। 

পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

কিছুক্ষণের ভিতরেই পেজটি লোড হবে আর আপনার রেজাল্ট দেখতে পারবেন।

আপনি যদি কোনো তথ্য দিতে ভুল করেন কিংবা আন্য কারো রেজাল্ট দেখতে চান, তাহলে সাবমিট  অপশনের পাশে Reset অপশনটি নির্বাচন করুন। 

প্রাসঙ্গিক কিছু প্রশ্ন উত্তর 

১. কেন আমার পরীক্ষার রেজাল্ট দেখা যাচ্ছে না? 

উত্তর: আপনি তখনই শুধুমাত্র এসএমএস কিংবা  ওয়েবসাইট থেকে আপনার পরীক্ষার রেজাল্ট  দেখতে পারবেন যদি শিক্ষা বোর্ড থেকে অফিসিয়ালি রেজাল্ট পাবলিশ করা হয়ে থাকে। যেমন যদি শিক্ষা বোর্ড থেকে বলা হয়ে থাকে জুনের ২৫ তারিখ বেলা বারোটায় রেজাল্ট পাবলিশ করা হবে, তাহলে আপনি যদি সকাল ৮:০০ ঘটিকায় ওয়েবসাইট কিংবা এসএমএসের মাধ্যমে আপনার রেজাল্ট দেখতে চান সেক্ষেত্রে আপনি রেজাল্ট দেখতে পারবেন না। কারণ শিক্ষা বোর্ড থেকে বেলা ১২ঃ০০ ঘটিকায় রেজাল্ট পাবলিশ করা হবে। 

অতএব শুধুমাত্র অফিশিয়ালি রেজাল্ট পাবলিশের পরেই আপনি ওয়েবসাইট কিংবা এসএমএসের মাধ্যমে মোবাইল দিয়ে আপনার রেজাল্ট দেখতে পারবেন । 

২. রেজাল্ট পাবলিশ হওয়ার পরেও কেনো ওয়েবসাইটে রেজাল্ট দেখা যাচ্ছে না?

উত্তর: অনেক ক্ষেত্রে দেখা যায় রেজাল্ট পাবলিশ হওয়ার সাথে সাথে পরীক্ষার্থীরা ওয়েবসাইটে তাদের রেজাল্ট দেখার জন্য হুমড়ি  খেয়ে পরে। এতে করে ওয়েবসাইটটি অতিরিক্ত লোডের কারণে হ্যাং হয়ে যায়। ফলতঃ শিক্ষার্থীরা তাদের রেজাল্ট তাৎক্ষণিকভাবে দেখতে পারে না। এজন্যে আপনারা কিছুক্ষণ পরে আবার চেষ্টা করতে পারেন কিংবা মোবাইলে এসএমএস এর মাধ্যমেও তাৎক্ষণিকভাবে রেজাল্ট দেখতে পারেন।

৩. আমি যদি এসএমএস টাইপ করতে ভুল করি এবং এসএমএসটি পাঠিয়ে দেই সেক্ষেত্রে কি আমার থেকে টাকা কাটবে? 

উত্তর: হ্যাঁ যদি ভুল রোল নম্বর কিংবা ভুল বোর্ডের নাম দেন সেক্ষেত্রেও আপনার থেকে এসএমএসে টাকা কেটে নেওয়া হবে। 

৪. ওয়েবসাইটের মাধ্যমে কি আমার মার্কশিট দেখা যাবে? 

উত্তর : ওয়েবসাইটের রেজাল্ট এর সাথে আপনার সাবজেক্ট অনুযায়ী  প্রাপ্ত নম্বর দেখানো হয়। তাই অবশ্যই ওয়েবসাইটের রেজাল্ট এ নিজের মার্কশিটটিও দেখতে পারবেন 

আশা করছি আমাদের আর্টিকেলের মাধ্যমে সমস্ত প্রশ্নের পেয়েছেন। সকল পরীক্ষার্থীদের রেজাল্ট যেন আশান্বিত হয় এই প্রার্থনা করি। আর যদি কারো পরীক্ষার রেজাল্ট মনের মত নাও হয় তবুও ভেঙ্গে পড়বেন না, আবার চেষ্টা করুন। সফলতা আসবেই আসবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *